গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড
জনপ্রশাসন মন্ত্রণালয়
বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
সর্ব-শেষ হাল-নাগাদ: ০৩ অক্টোবর, ২০২৪
১. ভিশন ও মিশন
২. প্রতিশ্রুত সেবাসমূহ:
ক্র:নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তি স্থান
|
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সর্বোচ্চ সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
(১)
|
(২)
|
(৩)
|
(৪)
|
(৫)
|
(৬)
|
(৭)
|
১. |
কল্যাণ ভাতা, যৌথবীমা ও দাফন/অন্ত্যোষ্টিক্রিয়া অনুদান |
১. সেবার আবেদন অনলাইনে দাখিল করতে হয় (website:http:// sss.bkkb.gov.bd)। আবেদন দাখিলের পর আবেদনকারীর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে আবেদনের ডিজিটাল ডায়রি নম্বর ও তারিখ জানানো হয়। আবেদনে কোন ত্রুটি থাকলে তাও জানিয়ে দেয়া হয় এবং আবেদন মঞ্জুরের বিষয়টি ক্ষুদে বার্তার মাধ্যমে জানানো হয়;
২. অনুমোদিত কল্যাণ অনুদানের আদেশনামা ডাকযোগে মৃত কর্মচারীর অফিস কর্তৃপক্ষ বরাবর প্রেরণ করা হয় এবং আবেদনকারীকে অনুলিপি প্রেরণ করে আদেশনামা প্রেরণের বিষয়টি জানিয়ে দেয়া হয়; ৩. ব্যাংকের অংশ সোনালী ব্যাংকের সংশ্লিষ্ট কর্পোরেট শাখায় প্রেরণ করা হয়। পরবর্তী সময় কর্পোরেট শাখা কর্তৃক কার্ডগুলো আবেদনকারীর নিকটস্থ সোনালী ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় প্রেরণ করা হয় এবং ব্যাংক থেকে আবেদনকারী মাসিক কল্যাণ অনুদান ইএফটি এর মাধ্যমে সংশ্লিষ্ট হিসাবে প্রেরণ করা হয়; বি:দ্র: (১) কোন কর্মচারী শারীরিক ও মানসিক অসুস্থতার কারণে অবসর গ্রহণ করলে অথবা চাকুরিরত অবস্থায় মৃত্যুবরণ করলে অথবা অবসর গ্রহণের ১০ বছরের মধ্যে মৃত্যুবরণ করলে যথাক্রমে কর্মচারী বা তাঁর পরিবার সর্বোচ্চ ১৫ বছর অথবা অবসর গ্রহণের পর ১০ বছর, যা আগে হয়, কল্যাণ অনুদান প্রাপ্য হবেন। (২) কর্মরত কর্মচারীর পরিবারের সদস্যের মৃত্যুতে দাফন-অন্ত্যোষ্টিক্রিয়ার অনুদানের ক্ষেত্রে শুধু ১, ২, ও ৭ নং ক্রমিকে উল্লিখিত দলিলাদি প্রযোজ্য। |
১. রাজস্ব খাতের ক্ষেত্রে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী সর্বশেষ বেতন নির্ধারণ বিবরণীর (Pay fixaton) কপি এবং তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ক্ষেত্রে চাকরি বহির ৩য় পৃষ্ঠা/এস.এস.সি সনদ (অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত ফটোকপি); ২. অনলাইন মৃত্যু সনদের ফটোকপি অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত (রেজিস্টার্ড ডাক্তার/স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত); ৩. ওয়ারিশ সনদ (স্বামী/স্ত্রী, মা-বাবা ও সন্তানদের বয়স সম্পর্ক, পেশা, বৈবাহিক অবস্থা উল্লেখপূর্বক স্থানীয় ইউ.পি.চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃপক্ষ কর্তৃক প্রতিস্বাক্ষরিত); ৪. ওয়ারিশগণ কর্তৃক আবেদনকারীকে প্রদত্ত ক্ষমতাপত্র (চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃপক্ষ কর্তৃক প্রতিস্বাক্ষরিত); ৫. বেতন প্রদানের তারিখ উল্লেখপূর্বক শেষ বেতনের সনদ (এলপিসি) অফিস কর্তৃপক্ষ কর্তৃক প্রতিস্বাক্ষরিত; ৬. চাকরি হতে স্বেচ্ছায়/বাধ্যতামূলক/অক্ষমতাজনিত কারণে/ স্বাভাবিক অবসরের ক্ষেত্রে অবসরের অফিস আদেশের ফটোকপি (অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত); ৭.কর্মচারী ও আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত) ৮. কর্মচারী স্বামী বা স্ত্রী ব্যতীত পরিবারের অন্য সদস্যের মৃত্যুর ক্ষেত্রে দাফন/অন্ত্যোষ্টিক্রিয়ার অনুদানের জন্য নির্ভরশীলতার সনদ (ইউ.পি.চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃপক্ষ কর্তৃক প্রতিস্বাক্ষরিত); ৯. স্ত্রীর ক্ষেত্রে পুনরায় বিবাহ না হওয়ার সনদ (৫০ বছর পর্যন্ত) এবং কন্যা ও বোনের ক্ষেত্রে বিবাহ না হওয়ার সনদ (স্থানীয় ইউনয়ন চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃপক্ষ কর্তৃক প্রতিস্বাক্ষরিত); ১০. স্বামী বা স্ত্রী ব্যতীত পরিবারের অন্য কোনো সদস্য আবেদনকারী হলে নির্ভরশীলতার সনদ (ইউ.পি.চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত এবং অফিস কর্তৃপক্ষ কর্তৃক প্রতিস্বাক্ষরিত); ১১. উন্নয়ন খাত হতে রাজস্বখাতে স্থানান্তরের ক্ষেত্রে অফিস আদেশ (অফিস কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত); ১২. কর্মচারীর মৃত্যূর পর আবেদন দাখিল করতে ৬ মাসের বেশি বিলম্ব হলে কর্তৃপক্ষের মাধ্যমে বিলম্বের ব্যাখ্যা প্রদান (প্রযোজ্য ক্ষেত্রে) ১৩. অনলাইনে পূরণকৃত আবেদন ফরমে কর্তৃপক্ষের স্বাক্ষর ও সীল, কর্মচারীর স্বাক্ষর, স্মারক নং ও তারিখ প্রদানপূর্বক ফরমের স্ক্যান কপি। পরিচালক বরাবর অগ্রগামী পত্রের মাধ্যমে প্রেরণ করতে হবে। সেবা প্রদানের স্থান:
|
বিনামূল্যে | ১৫ কার্যবিদস |
ড: মুহাম্মদ মফিজুল ইসলাম পরিচালক ফোন: ০২৯৯৬৬৬১২৬২ E-mail: directormym@bkkb.gov.bd
নিলুফা আক্তার উপপরিচালক E-mail: ddmym@bkkb.gov.bd |
২. | সরকারি ও বোর্ডের তালিকাভূক্ত স্বায়ত্বশাসিত সংস্থার কর্মচারী এবং কর্মচারীর পরিবারের সদস্যগণের জন্য সাধারণ চিকিৎসা অনুদান |
১. বিভাগীয় কার্যালয়ে আবেদনসমূহ প্রাপ্তির পর সফটওয়্যারে এন্ট্রি করে আবেদনকারীর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে আবেদনের ডিজিটাল ডায়েরি নম্বর ও তারিখ জানানো হয়। আবেদনে কোন ত্রুটি থাকলে তাও জানিয়ে দেয়া হয়; ২. প্রতি মাসের ৭ তারিখে অনুষ্ঠিত বাছাই কমিটির সভায় পূর্ববর্তী মাসে প্রাপ্ত সকল আবেদনসমূহ পরীক্ষা নিরীক্ষা করে অর্থ মঞ্জুরির সুপারিশ করে এবং ১৫ তারিখে অনুষ্ঠিত উপকমিটির সভায় চূড়ান্ত অর্থ মঞ্জুরি প্রদান করা হয়; ৩. আবেদনকারীর নামে মঞ্জুরিকৃত অর্থ আবেদনকারীর ব্যাংক হিসাবে EFT এর মাধ্যমে সরাসরি প্রেরণ করে তাঁর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে মঞ্জুরিকৃত অর্থের পরিমাণ জানিয়ে দেয়া হয় এবং ৪. সাধারণ চিকিৎসা অনুদানের জন্য বোর্ডের ফরম নং ১ ব্যবহার করতে হবে। |
১.ডাক্তারী ব্যবস্থাপত্রের এবং টেষ্ট রিপোর্টের সত্যায়িত কপি (অফিস প্রধান অথবা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক সত্যায়িত); ২. সব ধরণের বিলের মূল কপি; ৩. ক্লিনিক বা হাসপাতালে ভর্তি হয়ে থাকলে মূল ছাড়পত্র; ৪. ভাই/বোন বা পিতা/মাতার ক্ষেত্রে নির্ভরশীলতার প্রত্যয়নপত্র; ৫. খরচের হিসাববিবরণী ( আবেদনকারীর স্বাক্ষরসহ); ৬. ২০১৫ সালের Pay fixaton এর সত্যায়িত ফটোকপি।
সেবা প্রদানের স্থান:
www.bkkb.mymensinghdiv.gov.bd থেকে ডাউনলোড করা যাবে।
বি.দ্র. কর্মচারী নিজে আমৃত্যু এবং তাঁর পরিবার কর্মচারী বয়স ৭৫ বছর পর্যন্ত এ অনুদান প্রাপ্য হবেন। |
বিনামূল্যে | ২২ কার্য দিবস |
নিলুফা আক্তার উপপরিচালক E-mail: ddmym@bkkb.gov.bd |
৩. | ১৩-২০ গ্রেডের কর্মরত সরকারি ও বোর্ডের তালিকাভূক্ত স্বায়ত্তশাসিত সংস্থার কর্মচারীর সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি |
১. ১৩-২০ গ্রেডে কর্মরত সরকারি ও বোর্ডের তালিকাভূক্ত স্বায়ত্তশাসিত সংস্থার কর্মচারীর ৬ষ্ঠ শ্রেণি থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যায়নরত সন্তানদের শিক্ষাবৃত্তি বোর্ডের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রচার করে অনলাইনে (eservice.bkkb.gov.bd) দরখাস্ত আহবান করা হয়; ২. অনলাইনে প্রাপ্ত শিক্ষাবৃত্তির আবেদনসমূহ প্রাথিমিক যাচাই-বাছাই করা হয়; ৩. বিভাগীয় কার্যালয়ে অনলাইন সফটওয়্যার হতে প্রাপ্ত আবেদনসমূহের শ্রেনিভিত্তিক তালিকা রোর্ডের বাছাই কমিটির সভায় পেশ করা হয়; ৪. বাছাই কমিটি আবেদনসমূহ পরীক্ষা-নিরীক্ষা করে শ্রেণিভিত্তিক মোট ছাত্রছাত্রীর সংখ্যা এবং মোট বরাদ্দকৃত বাজেট বিবেচনায় নিয়ে যোগ্য ছাত্র/ছাত্রীর অনুকূলে শ্রেণি ভিত্তিক শিক্ষাবৃত্তির হার সুপারিশ করে; ৫. উপকমিটির সভায় যোগ্য ছাত্র/ছাত্রীর অনুকূলে সুপারিশকৃত হার অনুযায়ী শিক্ষাবৃত্তির চূড়ান্ত অর্থ মঞ্জুরি প্রদান করা হয়; ৬. শিক্ষাবৃত্তির জন্য মঞ্জুরিকৃত অর্থ EFT এর মাধ্যমে আবেদনকারীর ব্যাংক হিসাবে প্রেরণ করে তাঁর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে মঞ্জুরিকৃত অর্থের পরিমাণ জানিয়ে দেয়া হয়। |
১. ছাত্র/ছাত্রীর বিগত বছরে যে পরীক্ষায় পাস করেছে তার মূল মার্কশীটের সত্যায়িত কপি স্ক্যান করে আপলোড করতে হয়; ২. আবেদনকারীর ছবি স্ক্যান করে আপলোড করতে হয়; সেবা প্রদানের স্থান:
eservice.bkkb.gov.bd থেকে এ সেবার জন্য অনলাইনে আবেদন করা যায়। |
বিনামূল্যে | আবেদন জমা বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়সীমা পর্যন্ত |
মোঃ হাসানুজ্জামান হিসাবরক্ষণ অফিসার মোবাঃ নং-০১৭৩৩৬৩৪৮৮৮ E-mail: selim.hasan2013@gmail.com |
৪. | অক্ষম, অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি |
১. সকল গ্রেডের অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর ৯ম শ্রেণি থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যায়নরত সন্তানদের শিক্ষাবৃত্তির জন্য বোর্ডের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রচার করে অনলাইনে (eservice.bkkb.gov.bd) দরখাস্ত আহবান করা হয়; ২. অনলাইনে প্রাপ্ত শিক্ষাবৃত্তি আবেদনসমূহ প্রাথমিক যাচাই-বাছাই করা হয়; ৩. প্রধান কার্যালয় ও বিভাগীয় কার্যালয়ে সফটওয়্যার হতে প্রাপ্ত আবেদনসমূহের শ্রেনিভিত্তিক তালিকা বোর্ডের বাছাই কমিটির সভায় পেশ করা হয়; ৪. উপকমিটির সভায় যোগ্য ছঅত্র/ছাত্রীর অনুকূলে নির্ধারিত হার অনুযায়ী শিক্ষাবৃত্তির চূড়ান্ত অর্থ মঞ্জুরি প্রদান করা হয়; ৫. মঞ্জুরিকৃত অর্থ EFT এর মাধ্যমে আবেদনকারীর ব্যাংক হিসাবে প্রেরণ করে তাঁর মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে মঞ্জুরিকৃত অর্থের পরিমাণ জানিয়ে দেয়া হয়। |
১. ছাত্র/ছাত্রীর বিগত বছরে যে পরীক্ষায় পাস করেছে তার মূল মার্কশীটের সত্যায়িত কপি স্ক্যান করে আপলোড করতে হয়; ২. কর্মচারী অবসরপ্রাপ্ত হলে অবসরের আদেশ বা মৃত হলে মৃত্যুর সনদের সত্যায়িত কপি স্ক্যান করে আপলোড করতে হয়; ৩. আবেদনকারীর ছবি স্ক্যান করে আপলোড করতে হয়; সেবা প্রদানের স্থান:
eservice.bkkb.gov.bd থেকে এ সেবার জন্য অনলাইনে আবেদন করা যায়। |
বিনামূল্যে | আবেদন মজা বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়সীমা পর্যন্ত |
মোঃ হাসানুজ্জামান হিসাবরক্ষণ অফিসার মোবাঃ নং-০১৭৩৩৬৩৪৮৮৮ E-mail: selim.hasan2013@gmail.com |
৫. | ক্লাব/ কমিউনিটি সেন্টার সংস্কার ও সম্প্রসারণ ও মেরামতের জন্য অনুদান |
০১. আবেদনসমূহ প্রাপ্তির পর বাছাই কমিটি কর্তৃক আবেদনসমূহ বাছাই ও অর্থমঞ্জুরির সুপারিশ প্রধান; ০২. পরিচালক সভাপতিত্বে উপকমিটি কর্তৃক চূড়ান্ত অর্থমঞ্জুরি প্রদান: ০৩. ক্লাব কর্তৃপক্ষ বরাবরে রেজিস্টার্ড ডাকযোগে অনুদানের অর্থের ক্রসড চেক প্রেরণ; এবং ০৪. ক্লাব/কমিউনিটি সেন্টারের সংস্কার, সম্প্রসারণ ও মেরামতের লক্ষ্যে অনুদানের জন্য আবেদন ফরম নং ১১ ব্যবহার করতে হয়। |
০১. সমিতির গঠনতন্ত্র ও সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধনের সত্যায়িত কপি ০২.কার্যনির্বাহী কমিটি কর্তৃক প্রণীত আর্থিক বছরের বাজেট ০৩.পূর্ববর্তী অর্থবছরে ব্যয়িত অর্থের ভাউচারের সত্যায়িত কপি। সেবা প্রদানের স্থান: বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডে, বিভাগীয় কার্যালয়, ময়মনসিংহ। |
বিনামূল্যে |
আবেদন জমা: বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়সীমা |
মোঃ হাসানুজ্জামান হিসাবরক্ষণ অফিসার মোবাঃ নং-০১৭৩৩৬৩৪৮৮৮ E-mail: selim.hasan2013@gmail.com |
৬. | বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহারের জন্য অনলাইন আবেদন | বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহারের জন্য অনলাইন আবেদনের google ফরম লিংক এর মাধ্যমে দাখিল করতে হয়। ভিআইপি লাউঞ্জ ব্যবহারের প্রধিকারপ্রাপ্ত পিআরএল ভোগরত কর্মকর্তাবৃন্দ কেবল এ সেবার আওতাভূক্ত হবেন।বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহারের জন্য হার্ডকপিতে আবেদনের জন্য নির্ধারিত আবেদন ফরম নং ১৮ ব্যবহার করতে হয়। |
অনলাইন আবেদন ফরমের সাথে নিম্নবর্ণিত কাগজপত্র স্ক্যান করে অবশ্যই সংযুক্তি হিসেবে দিতে হবে ১.পাসপোর্টের কপি। ২.বিমান টিকেটের কপি। ৩.পিআরএল আদেশের কপি। সেবাপ্রদানের স্থান: বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের প্রধান কার্যালয়, ঢাকা। কল্যাণ বোর্ডের ওয়েবসাইট এর নির্দিষ্ট লিংক থেকে এ সেবার জন্য অনলাইনে আবেদন করা যায়। |
বিনামুল্যে | ০৭
কার্যদিবস |
নিলুফা আক্তার উপপরিচালক E-mail: ddmym@bkkb.gov.bd
|
৭. | সার্কিট হাউজের কক্ষ ব্যবহারের জন্য অনলাইন আবেদন | সার্কিট হাউজের কক্ষ ব্যবহারের জন্য অনলাইন আবেদনের google ফরম লিংক এর মাধ্যমে দাখিল করতে হয়। সার্কিট হাউজ/ রেস্ট হাউজ ব্যবহারের প্রাধিকারপ্রাপ্ত পিআরএল ভোগরত/ অবসরপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ কেবল এ সেবার আওতাভুক্ত হবেন। সার্কিট হাউজের কক্ষ ব্যবহারের জন্য হার্ডকপিতে আবেদনের জন্য নির্ধারিত আবেদন ফরম নং ১৯ ব্যবহার করতে হয়। |
অনলাইন আবেদন ফরমের সাথে নিম্নবর্ণিত কাগজপত্র স্ক্যান করে অবশ্যই সংযুক্তি হিসেবে দিতে হবে ১.পিআরএল আদেশ/ অবসর আদেশের কপি; ২.জাতীয় পরিচয় পত্রের কপি। সেবাপ্রদানের স্থান: বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের প্রধান কার্যালয়, ঢাকা। কল্যাণ বোর্ডের ওয়েবসাইট এর নির্দিষ্ট লিংক থেকে এ সেবার জন্য অনলাইনে আবেদন করা যায়। |
বিনামূল্যে | ০৭ কার্যদিবস |
ড: মুহাম্মদ মফিজুল ইসলাম পরিচালক ফোন: ০২৯৯৬৬৬১২৬২ E-mail: directormym@bkkb.gov.bd
|
|
|
|
|
|
|
|